উদ্যোক্তা হতে চান? নিজের বিজনেস শুরু করতে চান?

একজন রিসেলার হোস্টিং প্রোভাইডার হোন এবং মাসে ১৭০০ টাকা ইনভেস্ট করেই গড়ে তুলুন নিজের বিজনেস ক্যারিয়ার।

হোস্টিং কি?

একটি ওয়েবসাইটের কনটেন্টগুলো (অডিও, ভিডিও, ইমেজ, ফাইল) ইন্টারনেট ব্যবহার করে সবাই যেন দেখতে পারে তার জন্য ওয়েবসাইটটিকে একটি ওয়েব সার্ভারে হোস্ট করতে হয়। আর এর জন্য আপনাকে কোন একটি হোস্টিং প্রোভাইডারের কাছ থেকে হোস্টিং সার্ভিসটি কিনতে হয় আপনার ওয়েবসাইটটি সেখানে হোস্ট করার জন্য। এই সার্ভিসটিই হোস্টিং নামে পরিচিত।

রিসেলার হোস্টিং কি?

রিসেলার হোস্টিং হচ্ছে, আপনি কোন হোস্টিং প্রোভাইডারের কাছে থেকে নির্দিষ্ট পরিমান হার্ড-ড্রাইভ স্পেস, ব্যান্ডউইথ ভাড়া করবেন এবং নিজের ব্র্যান্ড বা কোম্পানি তৈরি করে সেই সার্ভিসটি বিক্রি করবেন আপনার ক্লায়েন্টদের কাছে। এখানে আপনি নিজেও একজন হোস্টিং প্রোভাইডারের ভূমিকায় থাকবেন যে কিনা হোস্টিং সার্ভিস দিয়ে থাকে তবে আপনার ট্যাগ হবে ক্ষুদ্র ব্যবসায়ী।

হোস্টিং প্রোভাইডারের ব্যবসা কেন?

বর্তমানে সারা বিশ্বে দিন-দিন ওয়েবসাইট তৈরির হার বেড়েই চলেছে। এই করোনা মহামারীর কারনে প্রত্যেকেই অনলাইন বিজনেসের দিকে ঝুঁকছেন বা নিজের প্রতিষ্ঠানটি অনলাইনের আওতায় আনছেন। আর এর জন্য প্রায় প্রত্যেকেই পার্সোনাল পোর্টফোলিও, ই-কমার্স, বিজনেস, ব্লগিং, রিভিউ থেকে শুরু করে বিভিন্নধরনের ওয়েবসাইট তৈরি করছেন। আর যেহেতু ওয়েবসাইটগুলো হোস্ট করতে হয় সার্ভারে তাই তাদের একজন হোস্টিং প্রোভাইডারের কাছ থেকে সার্ভিস নিতে হয়। বর্তমানে হোস্টিং বিজনেসের মার্কেট পর্যালোচনা করলে দেখতে পারবেন এটি একটি ট্রেন্ডি বিজনেস এবং ভবিষ্যতেও এর চাহিদা কমবে না বরং বাড়তেই থাকবে। করোনা মহামারিতে বেশিরভাগ ব্যবসায়ীরই কমবেশি ক্ষতি হলেও হোস্টিং প্রভাইডাররা বরং লাভের মুখ দেখেছেন।

আর এই ব্যবসার ক্ষেত্রে সার্ভিসগুলো ওয়ান-টাইম হয় না বরং লাইফটাইম হয়ে থাকে। আপনি যদি ভাল সার্ভিস আপনার ক্লায়েন্টকে দিতে পারেন তাহলে বছর শেষে তারা আপনার কাছে সার্ভিসটি আবার রিনিউ করবে।

রিসেলার হোস্টিং বিজনেসের সুবিধাগুলো

 নিজের ব্র্যান্ড/কোম্পানী তৈরি করতে পারবেন এবং পরিচয় দিতে পারবেন

 খুব সহজেই আয় করতে পারবেন

 নিজের মত প্যাকেজ তৈরি করতে পারবেন এবং দাম নির্ধারন করতে পারবেন

 প্রত্যেক কাস্টমারের জন্য নিজস্ব কন্ট্রোল প্যানেল তৈরি করতে পারবেন, তাই সহজেই ম্যানেজ করতে পারবেন

 কম খরচেই শুরু করতে পারবেন টাকা সাশ্রয় করে এবং ব্যবসা বাড়াতে চাইলে খুব সহজেই আপনার প্ল্যান আপগ্রেড করে ফেলতে পারবেন

কিভাবে একজন উদ্যোক্তা হবেন রিসেলার হোস্টিং প্রোভাইডার হয়ে এবং টাকা ইনকাম করবেন?

রিসেলার প্ল্যানগুলো ডিজাইন-ই করা হয় এমনভাবে যেন কম টাকা ব্যয় করেই আপনি একটি ভাল পরিমান অর্থ আয় করতে পারেন এবং খুব সহজেই নিজের ব্যবসা শুরু করতে পারেন। আপনার কন্ট্রোল প্যানেল ব্যবহার করে আপনি সেটাপ, ম্যানেজ, ব্যাক-এন্ড ওয়েবসাইট অপারেট, ই-মেইল এবং ডোমেইন ম্যানেজমেন্ট এসব করতে পারবেন। যদি চাকুরি করে থাকেন তবে তার পাশাপাশিও আপনি খুব সহজেই একজন রিসেলার হোস্টিং প্রোভাইডার হিসেবে সার্ভিস প্রোভাইড করতে পারবেন এবং একটা ভাল অংকের প্যাসিভ ইনকাম আপনি করতে পারবেন।

আপনার যা করতে হবে-

 আপনার ব্র্যান্ড নাম সিলেক্ট করা এবং সেটির ডোমেইন কিনে ফেলা

 ভাল হোস্টিং প্রোভাইডার সিলেক্ট করা যাদের থেকে আপনি আপনার রিসেলার হোস্টিং সার্ভিসটি নিবেন পছন্দের প্যাকেজ সিলেক্ট করা

 মার্কেট স্টাডি, অ্যানালাইসিস করে অডিয়েন্স টার্গেট করা এবং সঠিক প্ল্যান নির্ধারন করা

 নিজের মনমত প্যাকেজ তৈরি করা এবং দাম নির্ধারন করা

 প্রফিট করা

কিনহোস্ট রিসেলার প্যাকেজ

কিনহোস্ট একটি হোস্টিং প্রোভাইডার কোম্পানি যারা ২০১১ সাল থেকে হোস্টিং বিজনেসের সাথে সম্পৃক্ত।

আপনি যদি নতুন রিসেলার হোস্টিং প্রোভাইডার হতে চান তাহলে সেক্ষেত্রে আপনার জন্য অবশ্যই স্টার্টার প্যাকেজ পছন্দ করা বেষ্ট হবে।

কিনহোস্টের রিসেলার স্টার্টার প্যাকেজটি ১৭০০ টাকা প্রতি মাসে। আপনি যদি মাসে মাত্র একজন কাস্টমারের কাছেও আপনার সার্ভিস সেল করতে পারেন তাহলেই আপনার আসল টাকা উঠে আসবে। আর এরপরে যত কাস্টমারকে আপনি সার্ভিস দিতে পারবেন সবকিছুই লাভের খাতায় যোগ হবে। আর শুরুতেই বলেছি হোস্টিং বিজনেসের সার্ভিস ওয়ান-টাইম নয়, আপনার ভাল সার্ভিস আপনার ক্লায়েন্টকে তাদের সার্ভিসটি রিনিউ করতে উৎসাহ দিবে। তাই, রিসেলার হোস্টিং প্রোভাইডার হয়ে লাভ করা অনেক সহজ।

  • কিনহোস্টের যেকোন রিসেলার প্যাকেজের সাথে আপনি পাবেন একটি লাইফটাইম ফ্রি .COM ডোমেইন। তাই আলাদা করে আপনার কোন ডোমেইন কিনার প্রয়োজন নেই। প্যাকেজের সাথের ফ্রি ডোমেইনটি দিয়েই শুরু করতে পারবেন আপনার হোস্টিং বিজনেস।

আরো যেসব উল্লেখযোগ্য ফিচার পাবেন-

  • ২৫ জিবি SSD স্টোরেজ
  • ২৫০ জিবি ব্যান্ডউইথ
  • ২৫ টি cPanel অ্যাকাউন্ট
  • White-label Nameserver
  • লাইফটাইম ফ্রি SSL এবং ইত্যাদি, ইত্যাদি।

প্যাকেজগুলো আরো বিস্তারিত দেখতে ভিজিট করুন keenhost.com/reseller-hosting এই পেইজে।

আপনার ক্লায়েন্ট কি জানতে পারবে যে কোম্পানি বা ব্র্যান্ডটি আপনার নাকি তারা আপনাকে আপনার প্রোভাইডারের পরিচয়ে চিনবে?

যেহেতু কিনহোস্ট White-label DNS দিয়ে থাকে তাই আপনার ক্লায়েন্টরা আপনাকে আপনার ব্র্যান্ড নামেই চিনে থাকবে এবং আপনি পুরোপুরি স্বতন্ত্রভাবে আপনার নিজস্ব ব্র্যান্ড ভ্যালু তৈরি করতে পারবেন।

রিসেলার হোস্টিং প্রোভাইডার হতে হলে আপনাকে হোস্টিং এক্সপার্ট হতে হবে কিনা?

না হতে হবে না। আপনি কিনহোস্টের রিসেলার ক্লায়েন্ট হয়ে থাকলে পাবেন সম্পূর্ণ ব্যাক-এন্ড সাপোর্ট। তাই আপনাকে আলাদা কোন ঝামেলাই পোহাতে হবে না। আপনার ক্লায়েন্টের সার্ভিসজনিত যে কোন সমস্যা হলে শুধু একটি সাপোর্ট টিকেট তৈরি করতে হবে, বাকি সল্যুশন আপনার হয়ে কিনহোস্ট করে দিবে। আপনার ক্লায়েন্ট জানবেও না যে আপনি আপনার প্রোভাইডারের কাছে থেকে তাদের সাপোর্ট দিচ্ছেন।

কোন আলাদা-প্ল্যাটফর্ম তৈরি করতে হবে কিনা আপনার ব্যবসা চালানোর জন্য?

যদি আপনার সামর্থ্য থাকে তাহলে আপনি নিজের ডিজাইন, পছন্দমত একটি প্ল্যাটফর্ম তৈরি করে নিতে পারেন সার্ভিসগুলো ক্লায়েন্টদের কাছে উপস্থাপন করার জন্য। তবে আপনার সামর্থ্য না থাকলেও তাতে কোন সমস্যা নেই। আর এটিই হচ্ছে রিসেলার হোস্টিং এর মজা। কম খরচেই আপনি ভালভাবে এগুতে পারবেন। কিনহোস্টের রিসেলার হলেই আপনি পাবেন একটি WHM (Web Host Manager) অ্যাকাউন্ট। আর আপনার ডোমেইন ব্যবহার করেই এখান থেকে আপনার সার্ভিসের জন্য প্ল্যাটফর্মটি সাজিয়ে নিতে পারবেন নিজের মত করে।

ক্লায়েন্ট ম্যানেজমেন্ট কিভাবে করবেন?

ক্ল্যায়েন্ট ম্যানেজমেন্ট এর জন্য অনেক টুলস আছে তবে সবচাইতে জনপ্রিয় WHMCS (Web Host Manager Client Service). কিন্ত এটি ব্যবহারের জন্য আপনাকে পে করতে হবে। আপনার বাজেট একদমই কম থাকলে বিভিন্ন ফ্রি টুলস আছে সেগুলো ব্যবহার করতে পারেন অথবা ম্যানুয়ালি এক্সেল শীটে করতে পারেন। যারা শুরু করেন তারা বেশিরভাগই এক্সেল শীটেই হিসেব করে রাখেন। ক্লায়েন্ট ম্যানেজমেন্টের সুবিধা হচ্ছে আপনি আপনার ক্লায়েন্টের সাথে হওয়া লেনদেন, তারিখ, সার্ভিস রিনিউয়াল ডেট এসব সহজেই হ্যান্ডেল করতে পারবেন।


শেষকথা

আপনি যদি হোস্টিং মার্কেটে আপনার প্রোডাক্ট দিয়ে ভাল করতে চান তাহলে এই মার্কেট আপনাকে ভালভাবে অ্যানালাইসিস এবং স্ট্যাডি করতে হবে। আর এর সুফল হিসেবে পাবেন আপনার কাংক্ষিত কাস্টমার এবং দীর্ঘসময় ধরে আপনার ব্যবসা ধরে রাখার অনুপ্রেরনা।

আপনার বিজনেস শুরু হোক কিনহোস্টের হাত ধরেই।

keenhost.com

এই বিষয়ে আরো জানবার থাকলে কমেন্ট করুন অথবা ভিজিট করুন KeenHost এর ওয়েবসাইটে।

ধন্যবাদ।

Leave a Comment